গত বিশ্বকাপে মাশরাফী বিন মোর্ত্তজা ছিলেন বাংলাদেশ দলের অধিনায়ক। সময় ফুরিয়ে গেছে। এবারের বিশ্বকাপে সাকিব আল হাসানের কাঁধে উঠেছে টাইগারদের নেতৃত্বভার। গত বিশ্বকাপে সাকিব ছিলেন দলের প্রধান অস্ত্র। এবারও হয়ত তেমন কিছুই হবে।

তবে সাকিবের আগে মেহেদী হাসান মিরাজ জানান দিলেন, এই দলটার প্রধান অস্ত্র হওয়ার যোগ্য দাবিদার। আফগানিস্তানের বিপক্ষে ব্যাটে-বলে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে জিতিয়েছেন দলকে।

সাকিবের সঙ্গে জুটি বেঁধে উইকেট নিয়েছেন সমান ৩টি। ৯ ওভারে ৩ মেডেন আর ২৫ রান দিয়ে নেন ৩ উইকেট। তার এমন পারফরম্যান্স মুগ্ধ করেছেন সাবেক অধিনায়ক মাশরাফী বিন মোর্ত্তজাকে।

ম্যাচ শেষে মিরাজকে নিয়ে ফেসবুক পোস্টে লিখেছেন, ‘মিরাজ বর্তমানে এই দলের সবচেয়ে বড় সম্পদ। দল তাকে যেভাবে চাচ্ছে, সেইভাবেই সে নিজের সেরাটা ঢেলে দিচ্ছে। আবারও বলছি, বাংলাদেশের ফাস্ট বোলিং গ্রুপ এবার আমাদের স্বপ্নের ঘোড়া, তাদের উপর নির্ভর করছে আমাদের বিশ্বকাপ ভবিষ্যৎ।’

আফগানিস্তানের বিপক্ষে জয়কে ‘দারুণ শুরু’ উল্লেখ করেন লেখেন, ‘জয়ের কোনো বিকল্প ছিল না।আফগানরা শুরুটা করেছিল দুর্দান্ত। কিন্তু সাকিব বারবারই বাংলাদেশকে ম্যাচে ফিরিয়ে এনেছে। মাঝখানে মিরাজের আঁটসাঁট বোলিংয়ে সাথে পেস বোলারদের কম্বিনেশনে একের পর এক উইকেট নিয়ে বাংলাদেশ খেলা নিজেদের হাতেই রেখেছে।সাকিবের বোলিং রোটেশন থেকে শুরু করে ফিল্ড প্লেসিং, এসবের সঙ্গে নিজের বোলিং প্রমাণ করে সে কতটা প্রো-অ্যাক্টিভ। মাঠের ভেতরে চাপের সময়টাতেই নিজের সেরাটা সবসময় বের করে আনে ও।’

দল দারুণ জয় পেলেও দুই ওপেনার লিটন দাস ও তানজিদ হাসান তামিম ছিলেন নিষ্প্রভ। তামিম ৫ রান করে ফিরেন রান আউট হয়ে। লিটন বোল্ড হন ১৩ রান করে। মাশরাফী বলেন, এখনই তাদের নিয়ে কথা বলার সময় আসেনি।

‘ব্যাটিংয়ে ওপেনাররা রান করেনি ঠিক, তবে অ্যাপ্রোচ খারাপ ছিল না। এখনই তাদের নিয়ে খুব বেশি আলোচনা করাও ঠিক হবে না। সময় মতো যেদিন দরকার, ঠিক সেদিন জ্বলে উঠলেই চলবে। শান্ত যে এখন অনেক পরিণত ও দারুণ ফর্মে আছে, তার প্রমাণ আজকের ব্যাটিং। সময় নিয়ে ব্যাট করে খেলাটা নিজেদের করে নিয়েছে, যেটা আজকের দিনে বেশি প্রয়োজন ছিল।’

দ্বিতীয় ম্যাচে একই মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলবে বাংলাদেশ। জয়ের জন্য অভিনন্দন আর সামনের ম্যাচের জন্য শুভ কামনা জানিয়ে মাশরাফী লেখেন, ‘অভিনন্দন বাংলাদেশ! দেখা হবে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।