চীনের প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি সম্প্রতি চীনের বাজারে ছেড়েছে রেডমি সিরিজের নতুন ফোন। মডেল রেডমি নোট ১৩ প্রো। ফোনটি বাজারে আসার সঙ্গে সঙ্গেই লুফে নেয় ক্রেতারা। চীনের বাজারে দেদারসে বিক্রি হচ্ছে মডেল। শাওমি ঘোষণা দিয়েছে শিগগিরই অন্যান্য দেশের বাজারে মডেলটি পাওয়া যাবে। 

চলতি বছরের সেপ্টেম্বর মাসে রেডমি নোট ১৩ লঞ্চ হয়েছিল চীনের বাজারে। সেই সঙ্গে এই সিরিজের আরো দুইটি ফোন লঞ্চ করা হয়েছিল। এগুলো হলো, রেডমি নোট ১৩ এবং নোট ১৩ প্রো প্লাস।

এবার এই সিরিজের ফোনগুলো বিশ্বের অন্যান্য প্রান্তে লঞ্চের প্রস্তুতি নিচ্ছে।

mi-2

শাওমি রেডমি নোট ১৩ ফোনে রয়েছে একটি ৬.৬৭ ইঞ্চির ১.৫ কে রেজুলেশনের ফুল এইচডি প্লাস অ্যামোলিড ডিসপ্লে। যার রিফ্রেশ রেট ১২০ হার্জ। সুরক্ষার জন্য ডিসপ্লেটিতে কর্নিং গোরিলা গ্লাস ভিক্টাসের সুরক্ষা দেওয়া হয়েছে।

পারফরম্যান্সের দিক থেকে ফোনটি চালিত হবে স্ন্যাপড্রাগন ৭এস জেনারেশন ২ প্রসেসরের সাহায্যে। মোট পাঁচটি স্টোরেজ অপশনে চীনের বাজারে হাজির হয়েছে ফোনটি। প্রতিটি ভার্সনে র‌্যাম থাকছে ৮ জিবি।

redmi-pic

দুর্ধর্ষ ক্যামেরা সেটআপ রয়েছে এই হ্যান্ডসেটে। এতে রয়েছে ২০০ মেগাপিক্সেলের স্যামসাং আইসোসেল এইচপি ৩ প্রাইমারি ক্যামেরা। যা অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন সাপোর্ট করে। সেকেন্ডারি ক্যামেরা হিসেবে ফোনটিতে রয়েছে ৮ মেগাপিক্সেলের আলট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এই ফোনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা।

অত্যন্ত শক্তিশালী একটি ৫১০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে ফোনটিতে। যা ৬৭ ওয়াটের ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সফটওয়্যার হিসেবে ফোনটিতে থাকছে অ্যানড্রয়েড ১৩। কালো, নীল, সাদা এবং সিলভার এই চারটি রঙে পাওয়া যাবে ফোনটি।