ঢাকার দোহার উপজেলায় সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ ধরায় ৩ জন জেলেকে কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার উপজেলার মৈনট ঘাট সংলগ্ন এলাকায় দোহার উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুন খানের নেতৃত্বে মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩ইং উপলক্ষ্যে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

 

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, বৃহস্পতিবার উপজেলার মৈনট ঘাট সংলগ্ন এলাকায় পদ্মা নদীতে সরকারি নির্দেশনা অমান্য করে ইলিশ মাছ ধরায় ৩ জন জেলেকে আটক করা হয় এবং চরহোসেনপুর এলাকায় যমুনা আইস ফ্যাক্টরি এবং শফিকুল আইস ফ্যাক্টরি নামে ২ টি লাইসেন্সবিহীন বরফকল চালু অবস্থায় পাওয়াসহ বিভিন্ন অপরাধে দণ্ডবিধি- ১৮৬০, মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইন- ১৯৫০ এবং মৎস্য ও মৎস্যপণ্য (পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ) আইন- ২০২০ এর সংশ্লিষ্ট ধারায় ৩ জন জেলেকে কারাদ- প্রদান করা হয়েছে এবং ২টি বরফকলে সর্বমোট ১০ হাজার টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে।

এসময় জব্দকৃত ইলিশ মাছ নিকটস্থ এতিমখানায় বিতরণ করা হয় এবং জাল ও নৌকা বাজেয়াপ্ত করা হয়। দোহার থানা পুলিশ, নৌ-পুলিশ, উপজেলা মৎস্য কর্মকর্তা রফিকুল আলম এবং উপজেলা স্যানিটারি ইন্সপেক্টর আনোয়ার হোসেন ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করেন। অভিযান পরিচালনাকালে সংশ্লিষ্ট সকলকে সরকারি নির্দেশনা প্রতিপালনে উদ্বুদ্ধ করার পাশাপাশি আগামী ০২ নভেম্বর পর্যন্ত বরফকলগুলো বন্ধ রাখার জন্য বরফকল মালিকদের নির্দেশনা প্রদান করা হয়েছে।

দোহার উপজেলা সহকারী কমিশনার(ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মামুন খান বলেন, মা ইলিশ সংরক্ষণে সরকার ঘোষিত সময়সীমা অনুযায়ী আগামী ২ নভেম্বর পর্যন্ত দোহার উপজেলায় এ অভিযান অব্যাহত থাকবে।