হামাসের সাথে যুদ্ধে গাজায় ইসরায়েলের সর্বাত্মক অবরোধ আরোপর প্রথমবারের মতো এই উপত্যকা জ্বালানিবাহী প্রথম ট্রাক মিসরের রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে ঢুকেছে। বুধবার মিসরের দুটি নিরাপত্তা সূত্র জ্বালানিবাহী ট্রাকের গাজা উপত্যকায় ঢুকে পড়ার তথ্য নিশ্চিত করেছে।
উপত্যকার দাতব্য সূত্রগুলো বলছে, গাজায় মানবিক সহায়তা বিতরণের কাজে নিয়োজিত জাতিসংঘের বিভিন্ন সংস্থার ট্রাকের জন্য জ্বালানির প্রয়োজন। ইসরায়েলি কর্তৃপক্ষ প্রথম দফায় ২৪ হাজার লিটার ডিজেল সরবরাহের অনুমতি দেওয়ার পর বুধবার রাফাহ সীমান্ত দিয়ে গাজায় প্রবেশ করেছে ট্রাক। তবে এসব জ্বালানি গাজার হাসপাতালে ব্যবহার করা যাবে না বলে জানিয়ে দিয়েছে ইসরায়েল।
ইসরায়েলের সর্বাত্মক অবরোধ আরোপের কয়েক দিন পর ২১ অক্টোবর থেকে গাজায় সীমিত পরিমাণে মানবিক সহায়তা সরবরাহ করা হচ্ছে। মিসরের সাথে গাজার রাফাহ সীমান্ত ক্রসিং দিয়ে কয়েক দফায় এসব ত্রাণ উপত্যকায় পৌঁছেছে। উপত্যকায় সীমিত ত্রাণ সহায়তার অনুমতি দেওয়া হলেও জ্বালানি সরবরাহের অনুমতি দিতে অস্বীকৃতি জানিয়েছে ইসরায়েল। এর কারণ হিসেবে ইসরায়েলি কর্তৃপক্ষ বলছে, হামাসের কাছে প্রচুর পরিমাণে জ্বালানি মজুদ রয়েছে।
গত কয়েক দিন ধরে জাতিসংঘ সতর্ক করে দিয়ে বলেছে, ত্রাণ ব্তিরণের ট্রাকের জ্বালানি ফুরিয়ে যাওয়ায় গাজায় শিগগিরই জাতিসংঘের মানবিক সহায়তা কার্যক্রম বন্ধ করতে হবে। সংস্থাটির জ্বালানি মজুদ সম্পূর্ণ শেষ হয়ে গেছে বলে জানিয়েছে।
দাতব্য কর্মীরা বলেছেন, হাসপাতালের জেনারেটর এবং পানির ব্যবস্থা করার পাশাপাশি ত্রাণ বিতরণের জন্য জ্বালানির প্রয়োজন। কিন্তু জ্বালানির অভাবে এসব কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে। ইসরায়েলের অব্যাহত হামলায় গাজার ২৩ লাখ বাসিন্দার জনজীবনে বিপর্যয় নেমে এসেছে।
জ্বালানি সরবরাহের সাথে সংশ্লিষ্ট আন্তর্জাতিক একটি সূত্র বলেছে, প্রাথমিকভাবে দুদিনে ২৪ হাজার লিটার জ্বালানি সরবরাহের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এর ফলে প্রথম দিন ১২ হাজার লিটার জ্বালানি গাজায় পৌঁছাবে।
নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র বলেছে, ‘‘সরবরাহ করা এই জ্বালানি কোনো কিছুর জন্যই যথেষ্ট নয়— হাসপাতালের জন্যও নয়, এমনকি সাহায্য বিতরণের জন্যও নয়।’’
তিনি বলেন, এটা কেবল বাইরে থেকে কিছু সহায়তা আনার জন্য যথেষ্ট বলে মনে হচ্ছে। যেমন বৃষ্টির কারণে নষ্ট হয়ে যাওয়ার শঙ্কায় থাকা ত্রাণসামগ্রী গুদামে নেওয়ার কাজে নিযুক্ত ট্রাকে ব্যবহার করা হবে।
প্রত্যক্ষদর্শীরা বলেছেন, রাফাহ ক্রসিংয়ের মিসরীয় ভূখণ্ডে আরও দুটি ট্রাক অপেক্ষায় রয়েছে। গাজায় প্রবেশের অনুমতির জন্য সেখানে দাঁড়িয়ে আছে ট্রাক দুটি। তবে জ্বালানিবাহী এই ট্রাক গাজায় কখন প্রবেশ করবে তা স্পষ্ট নয়।
গত ৭ অক্টোবর হামাসের আকস্মিক হামলার পর শুরু হওয়া যুদ্ধে গাজা উপত্যকা থেকে ক্ষমতাসীন এই গোষ্ঠীকে নির্মূলের ঘোষণা দিয়েছে ইসরায়েল। ওই দিন ইসরায়েলে ঢুকে ২৪০ জনকে ধরে নিয়ে গিয়ে জিম্মি করে রেখেছে হামাস। তখন থেকে শুরু হওয়া যুদ্ধে ইসরায়েলের নির্বিচার হামলায় গাজায় ১১ হাজারের বেশি ফিলিস্তিনির প্রাণহানি ঘটেছে। আর হামাসের হামলায় ইসরায়েলে নিহত হয়েছেন এক হাজার ২০০ জন। সূত্র: রয়টার্স, টাইমস অব ইসরায়েল।