উন্নয়ন বঞ্চিত সিরাজগঞ্জ-৫ বেলকুচি-চৌহালীবাসীর ভাগ্যোন্নয়ন ও কল্যাণে কাজ করতে আওয়ামীলীগের মনোনয়ন কিনলেন উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক বেলকুচি পৌরসভার জননন্দিত মেয়র সাজ্জাদুল হক রেজা। এ আসন নৌকার বিজয় সুনিশ্চিত করতে আন্দোলন-সংগ্রামে মাঠে থাকা কর্মীবান্ধব ও পরীক্ষিত নেতা রেজা বিকল্প নেই বলেই ভাবছেন স্থানীয় তৃণমূলের নেতৃবৃন্দ। সংসদে যাওয়ার লক্ষ্য নিয়ে দিনরাত নির্বাচনী মাঠ চষে বেড়ানোর পাশাপাশি কেন্দ্রীয় নেতৃবৃন্দে সমর্থন পেতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন মেয়র সাজ্জাদুল হক রেজা। তবে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে যোগ্য প্রার্থীকেই বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা মনোনয়ন দেবেন বলে ধারণা বেলকুচি-চৌহালীবাসীর।
রোববার (১৯ নভেম্বর ২০২৩) সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামীলীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এই মনোনয়ন ফরম উত্তোলন করেন মেয়র সাজ্জাদুল হক রেজা। এই আসন থেকে বর্তমান ও সাবেক সংসদ সদস্যসহ সাত প্রার্থী মনোনয়ন উত্তোলন করেছেন। ফরম সংগ্রহকালে উপজেলা উপজেলা, ইউনিয়ন আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
তৃণমূল রাজনীতি থেকে উঠে আসা সাজ্জাদুল হক রেজা বেলকুচি-চৌহালী উপজেলার মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয় ব্যক্তি। ব্যক্তিগত উদ্যোগে বিভিন্ন উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা ও সেবামূলক কর্মকান্ডেও তার উপস্থিতি নিয়মিত। বিশেষ করে দলীয় কর্মকাণ্ডের পাশাপাশি গরীব দুস্থ অসহায় মানুষের পাশে দাঁড়ানোসহ ক্রীড়া সভা সমাবেশে তার অংশগ্রহণ ও বিভিন্ন কর্মকান্ড উপজেলা জুড়ে বেশ প্রশংসনীয়।
নির্বাচনকে সামনে রেখে নিজের প্রার্থিতা ঘোষণা দীর্ঘদিন যাবত মেয়র সাজ্জাদুল হক রেজা সকাল থেকে বিকেল পর্যন্ত বিরতিহীনভাবে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ ও কৃষকলীগসহ দলীয় নেতাকর্মীদের নিয়ে বেলকুচি উপজেলার বিভিন্ন ইউনিয়নের গ্রামগঞ্জের পাড়া-মহল্লায়, হাট-বাজার এই গণসংযোগ করে চলেছেন।
সাজ্জাদুল হক রেজা বলেন, অবহেলিত বেলকুচি-চৌহালীর উন্নয়নের স্বার্থেই আমি প্রার্থী হয়েছি। সারাদেশে ব্যাপক উন্নয়ন হলেও এ আসনের বর্তমান এমপি কোন উন্নয়ন করেননি। তিনি সম্পূর্ণ জনবিচ্ছিন্ন হয়ে পড়েছেন। এ কারণে আমি নির্বাচনী মাঠে নেমে নেতাকর্মী ও জনগণের ব্যাপক সাড়া পাচ্ছি। আমি দীর্ঘদিন ধরে দলের হয়ে কাজ করছি। আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে মনোনয়ন দিলে নৌকার বিজয় সুনিশ্চিত করবো। পাশাপাশি বিজয়ী হয়ে এলাকার উন্নয়নে নিজেকে সম্পূর্ণ নিয়োজিত করব।
বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক সাজ্জাদুল হক রেজা ২০০১ সালে ঢাকা কলেজ ছাত্রলীগের সদস্যর মধ্যদিয়ে ছাত্রলীগের রাজনীতিতে প্রবেশ করেন। পরবর্তীতে ২০০৩ সলে বেলকুচি উপজেলা ছাত্রলীগের যুগ্ম-আহবায়ক, ২০০৪ সালে বেলকুচি উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক, ২০১০ সালে সিরাজগঞ্জ জেলা ছাত্রলীগের সিনিয়র সহ-সভাপতি ও সর্বশেষ ২০১৭ সালে বেলকুচি উপজেলা আওয়ামী লীগের যুবলীগের আহবায়ক হিসেবে দলকে সুসংগঠিত করতে কাজ করেছেন। স্বীকৃতিস্বরূপ তিনি ২০১৯ সালে উপজেলা পরিষদ নির্বাচনে বেলকুচির উপজেলা চেয়ারম্যান প্রার্থিতায় তৃণমূল পর্যায়ে নৌকা প্রতিকের জন্য সরাসরি ভোটে অংশগ্রহণ করে ৫ জন প্রার্থির মধ্যে সর্বোচ্চ ভোটে ১ম স্থান অধিকার করেও দলীয় মনোনয়ন বঞ্চিত হন। তবুও কখনো দল থেকে পিছুপা হটেননি। দলের নীতি আদর্শকে বুকে ধারণ করেই অব্যাহত গতিতে রাজনৈতিক কর্মকাণ্ডে সক্রিয় ভূমিকা পালন করেন। আন্দোলন সংগ্রামেও নেতাকর্মীদের সাহস ও অনুপ্রেরণা যুগিয়েছেন এবং এখনও যুগিয়ে চলেছেন। স্বীকৃতিস্বরূপ ২০২০ সালে বেলকুচি পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থিতায় তৃণমূল পর্যায়ে নৌকা প্রতীকের জন্য সরাসরি ভোটে অংশগ্রহণ করে ৪ জন প্রার্থীর মধ্যে সর্বোচ্চ ভোট পেয়ে ১ম স্থান অধিকার করে। এখানেও তিনি মনোনয়ন বঞ্চিত হলে নেতাকর্মীদের চাপের মুখে গত বেলকুচি পৌরসভার নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করে বিজয়ী হন। ওই নির্বাচনের সময় তাকে বহিষ্কার করা হলেও পরবর্তীতে দলীয় সভানেত্রীর সাধারণ ক্ষমায় আবারও দলে ফিরেছেন তিনি। দলে ফিরেই গতি এনেছেন তৃণমূলের রাজনীতির।