সিরাজগঞ্জ শহরের সয়াধানগড়া উত্তরপাড়া এলাকায় মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর জন্মভিটায় শুক্রবার বিকেলে হাজী শরাফত আলী খান ও মজিরন নেসা বিবি পাঠশালা এবং মওলানা ভাসানী পাঠাগারের উদ্বোধন করা হয়েছে।
দৈনিক দেশ রূপান্তর পত্রিকার কলামিস্ট, প্রামাণ্য চলচিত্র নির্মাতা, কলকাতা ভাসানী চর্চা কেন্দ্রের প্রতিষ্ঠাতা, বিশিষ্ট লেখক সৌমিত্র দস্তিদার এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, খোদা-ই-খেদমদগার এর সভাপতি হাসরত খান ভাসানী। বক্তব্য রাখেন, বিশেষ অতিথি ভাসানী পরিষদের সদস্য সচিব আজাদ খান ভাসানী, মওলানা ভাসানী স্মৃতি সংরক্ষণ কমিটির সভাপতি মো: লতিফুর রহমান খান লিটন, সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট বিমল দাস, সুধা ফাউন্ডেশনের ম্যানেজিং ওয়ার্কার বীর মুক্তিযোদ্ধা রেজাউল করিম খোকন, এনডিপির সাধারণ সম্পাদক মঞ্জুর হোসেন প্রমুখ।
এ অনুষ্ঠানের আয়োজন ও হাজী শরাফত আলী খান ও মজিরন নেসা বিবি পাঠশালা এবং মওলানা ভাসানী পাঠাগার বাস্তবায়ন করেন, মওলানা ভাসানী স্মৃতি সংরক্ষণ কমিটি, ভাসানী পরিষদ ও সুধা ফাউন্ডেশন।
প্রধান অতিথির বক্তব্যে কলামিস্ট সৌমিত্র দস্তিদার বলেন, মজলুম জননেতা মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ছিলেন সারা বিশ্বের মুক্তিকামী মানুষের নেতা। তিনি বলতেন পৃথিবীতে দুইটি ধারা আছে। একটি জালিম এবং অপরটি মজলুম। জালিমরা কৃষক শ্রমিক মেহনতি মানুষকে শোষণ করে আর মজলুমরা শোষণের শিকার হয়। তিনি আরও বলেন, তাই মওলানা ভাসানীকে ভুলে থাকা মানে ইতিহাসের পাপ। ফলে মওলানা ভাসানীর চর্চার মধ্যদিয়ে ইতিহাসের দায় মোচন করা আমাদের অপরিহার্য হয়ে পড়েছে।