সিরাজগঞ্জের রায়গঞ্জে সমতলের মাহাতো সম্প্রদায়ের প্রধান উৎসব সহরায় বা গোয়ালপূজা শেষ হয়েছে গত মঙ্গলবার রাতে। তিন দিনব্যাপী এ উৎসবের শেষ দিন নানা রঙে সেজেছিল উপজেলার পশ্চিম আটঘরিয়া গ্রামের উজ্জ্বল মাহাতোর বাড়ির আঙিনা।
উজ্জ্বল মাহাতোর বাড়ি ছাড়াও উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে সরাপপুর, গোথিতা, বাঘলবাড়ী, কাটাগাড়ি, গুল্টা, গুড়পিপুল, নিমগাছী, সরাতলা, মাধাইনগর, দত্তবাড়ী, কালীবাড়ি, খৈচালা, বস্তুল, মানিকচাপর, ক্ষীরশিনসহ মাহাতো অধ্যুষিত গ্রামগুলোতে। সাধারণত কার্তিক মাসের অমাবস্যা তিথিতে সহরায় উৎসব অনুষ্ঠিত হয়। সিরাজগঞ্জের তাড়াশ, রায়গঞ্জ, উল্লাপাড়া, পাবনার চাটমোহর, ভাঙ্গুড়া ও নাটোরের সিংড়া উপজেলার অর্ধশতাধিক গ্রামে সমতলের আদিবাসী সম্প্রদায় এ উৎসব পালন করে।
উৎসব ঘিরে বাড়িঘর পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়। চালের গুঁড়া আর গাছের পাতার রসে তৈরি সাদা রঙে আঁকা হয় আল্পনা। প্রতি রাতে গৃহপালিত পশুদের বিশেষ যত্ন নেওয়া হয়। গরুর শিঙে তেল, সিঁদুর, ধানের শিষ বেঁধে ধূপের ধোঁয়া দিয়ে সম্মান জানানো হয়। মাহাতোরা একে চুমান বলেন। গোয়ালপূজার পর কিশোর-কিশোরীসহ পল্লির নারী-পুরুষ মেতে ওঠেন ঝুমুর বা জাগরনা নাচে।
আটঘরিয়া গ্রামের সাধনা মাহাতো জানান, সহরায় উৎসবে মূলত গৃহপালিত পশুর মঙ্গল কামনা ও কৃষিকাজ সুচারুভাবে সম্পন্নের জন্য শক্তির বন্দনা করা হয়। সমতলের ক্ষুদ্র জাতিসত্তার মানুষগুলো প্রাচীনকাল থেকে এ উৎসব পালন করে আসছেন।