অপহরণের ৭২ ঘণ্টা পর সিরাজগঞ্জের বেলকুচি দৌলতপুর ডিগ্রি কলেজের অধ্যক্ষ মাসুদ রানাকে উদ্ধার করা হয়েছে। পরে তাঁকে রাজধানীর বেসরকারি একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানান স্ত্রী লতা পারভিন। গতকাল বৃহস্পতিবার দিবাগত রাতে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার অজ্ঞাত এলাকায় অভিযান চালিয়ে তাঁকে উদ্ধার করে পুলিশ।
কালিয়াকৈর থানার উপপরিদর্শক জামিলুর আজকের পত্রিকাকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, উদ্ধারের পর মাসুদ রানাকে তাঁর পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
এর আগে গত সোমবার সিরাজগঞ্জ থেকে ঢাকায় যাওয়ার পথে নিখোঁজ হন অধ্যক্ষ মাসুদ রানা। পরদিন মঙ্গলবার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করে তার পরিবার।
অধ্যক্ষ মাসুদ রানা জেলা আওয়ামী লীগের নেতা সাবেক মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাসের একসময়ের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। ২০১৬ সালে দৌলতপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচনে নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করে পরাজিত হন তিনি।
সাধারণ ডায়েরি সূত্রে জানা যায়, অধ্যক্ষ মাসুদ রানার সঙ্গে একই কলেজের উপাধ্যক্ষ সানোয়ার, প্রভাষক কে এম খালেকুজ্জামান, প্রভাষক হাসানুজ জামান সোহেল, প্রভাষক সায়েদুলের বিভিন্ন বিষয় নিয়ে বিরোধ চলে আসছিল। উভয়ের মধ্যে একাধিক মামলা চলমান রয়েছে।
১৩ নভেম্বর বিকেলে মামলা-সংক্রান্ত কাজে ঢাকায় যাওয়ার জন্য বাড়ি থেকে রওনা দেন মাসুদ রানা। রাত ১১টার দিকে পরিবারের লোকজন তাঁর মোবাইলে কল দিয়ে নম্বরটি বন্ধ পান। তখন থেকে বিভিন্ন জায়গায় তাঁর খোঁজ করা হয়। পরে রাত ১২টার দিকে তাঁর ফেসবুক আইডি থেকে একটি লেখা পোস্ট করা হয়।
এতে লেখা হয়, ‘পাঁচজনের টিম আমায় চন্দ্রা থেকে চোখ বেঁধে তুলে নিয়েছিল। এই ফোনটা ব্যাগে ছিল। আরেকটা ওরা ভেঙে ফেলেছে। আমি সম্ভবত সদরঘাটের কোনো পুরোনো ভবনে। এরা রাস্তায় কথা বলেছে ভাইস প্রিন্সিপাল সানোয়ার, কে এম খালেকুজ্জামান, প্রভাষক হাসানুজ্জামান, প্রভাষক সাইদুলদের সঙ্গে। এরা মনে হয় মেরে ফেলবে আমায়। মাইক্রোতে অনেক মারধর করেছে। বাথরুমের কথা বলে আমি এই বিপদের কথা লিখতে পারলাম। এরা শুধু রিজিকেই আঘাত করেনি, এখন দেখছি আমার জীবনের ওপর চরম আঘাত। আল্লাহ আমায় বাঁচাও আর এদের বিচার কর।’
পরে মাসুদ রানার দুটি মোবাইল ফোন ট্র্যাকিং করে দেখা যায়, দুটি নম্বর নারায়ণগঞ্জ জেলার সিদ্ধিরগঞ্জ থানার, মুক্তিনগর, চিটাগাং রোড, সানারপাড়া এলাকায়। এই এলাকার কোনো স্থানে মাসুদ রানাকে আটক করে রাখা হয়েছে বলে সাধারণ ডায়েরিতে (জিডি) উল্লেখ করা হয়।