সিরাজগঞ্জের ছয়টি সংসদীয় আসনে আওয়ামীলীগ, জাতীয় পার্টি, জাকের পার্টি ও স্বতন্ত্র প্রার্থীসহ ৪৩ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সন্ধ্যায় সিরাজগঞ্জের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকতা মীর মোহাম্মদ মাহবুবুর রহমান এ তথ্য জানান। এর আগে স্ব স্ব উপজেলা সহকারী রিটার্নিং কর্মকর্তা বরাবর মনোনয়নপত্র দাখিল করেন প্রার্থীরা।

সিরাজগঞ্জ-১ (কাজিপুর-সদর আংশিক) আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাকের পার্টি ও স্বতন্ত্র থেকে মোট ৭জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে চারজনের নাম পাওয়া গেছে। এরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য প্রকৌশলী তানভীর শাকিল জয়, স্বতন্ত্র কাজিপুর পৌরসভার সাবেক মেয়র জিএম তালুকদার, জাতীয় পার্টির জহুরুল ইসলাম ও জাকের পার্টির রেজাউল হক।

সিরাজগঞ্জ-২ (সদর-কামারখন্দ) আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাকের পার্টি ও স্বতন্ত্র থেকে মোট ৫ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে তিনজনের নাম পাওয়া গেছে। এরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জান্নাত আরা তালুকদার হেনরী, জাতীয় পার্টির আমিনুল ইসলাম ঝন্টু ও তৃণমূল বিএনপির মোস্তাফিজুর রহমান।

সিরাজগঞ্জ-৩ (রায়গঞ্জ-তাড়াশ) আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, জাকের পার্টি ও স্বতন্ত্র থেকে মোট ১১জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে দশজনের নাম পাওয়া গেছে। এরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য অধ্যাপক ডাঃ আব্দুল আজিজ, আওয়ামী লীগের মনোনয়ন বঞ্চিত স্বতন্ত্র প্রার্থী কেন্দ্রীয় কৃষক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি সাখাওয়াত হোসেন সুইট, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল হালিম খাঁন দুলাল, ঢাকা ক্যান্টনমেন্ট থানা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মোজাফফর হোসেন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি স্বপন রায়, রায়গঞ্জ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শরিফুল আলম খন্দকার শরিফ, জাতীয় পার্টির রায়গঞ্জ উপজেলা সভাপতি মো. জাকির হোসেন, বিএনএম এর কেন্দ্রীয় কমিটির নেতা এ্যড: মো. গোলাম মোস্তফা, আল-আরাফাহ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব মুহা: নুরুল ইসলাম উজ্জ্বল (স্বতন্ত্র প্রার্থী) ও জেলা জাকের পার্টির সহ-সভাপতি আলমগীর হোসেন।

সিরাজগঞ্জ-৪ (উল্লাপাড়া-সলঙ্গা আংশিক) আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও জাসদ থেকে ৪ জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে তিনজনের নাম পাওয়া গেছে। এরা হলেন বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা গাজী শফিকুল ইসলাম শফি, জাতীয় পার্টির হিল্টন প্রামানিক ও জাসদ (ইনু) মনোনীত মোস্তফা কামাল বকুল।

সিরাজগঞ্জ-৫ (বেলকুচি-চৌহালী) আসন থেকে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও স্বতন্ত্রসহ ৭জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এর মধ্যে তিনজনের নাম পাওয়া গেছে। এরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য শিল্পপতি আব্দুল মমিন মণ্ডল, স্বতন্ত্র প্রার্থী সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস ও বেলকুচি উপজেলা পরিষদের চেয়ারম্যান নূরুল ইসলাম সাজেদুল।

সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনে মনোনয়নপত্র জমা দিয়েছেন আওয়ামী লীগের প্রার্থীসহ ৯জন মনোনয়নপত্র দাখিল করেছেন। এরা হলেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী চয়ন ইসলাম, তৃণমূল বিএনপির তারিকুল ইসলাম, জাতীয় পার্টির মোক্তার হোসেন, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)’র প্রার্থী মোঃ মোজাম্মেল হক, জাকের পার্টির প্রার্থী মোঃ রেজাউল করিম (বিপ্লব), বাংলাদেশ সমাজতান্ত্রিক দল (বাসদ)’র প্রার্থী মোঃ রেজাউর রশীদ খান, বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি)’র প্রার্থী মোঃ আল-আমীন, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম)’র প্রার্থী মোহাম্মদ শামীম এবং স্বতন্ত্রে শাহজাদপুর পৌরসভার সাবেক মেয়র বীর মুক্তিযোদ্ধা হালিমুল হক মিরু।

প্রসঙ্গত, চলতি বছরের ১৫ নভেম্বর দ্বাদশ নির্বাচনের তফসিল ঘোষণা করেন নির্বাচন কমিশন। আগামী বছরের জানুয়ারির ৭ তারিখে সারাদেশে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। তফসিল অনুযায়ী, নির্বাচনে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষদিন ছিল ৩০ নভেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর, মনোনয়ন আপিল ও নিষ্পত্তি ৬ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর, প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর, নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।