দোয়া একটি মর্যাদাপূর্ণ ইবাদত। ভাগ্য পরিবর্তনে দোয়া অসামান্য ভূমিকা পালন করে। রাসুল (স.) বলেছেন, ‘তাকদিরের বিরুদ্ধে সতর্কতা কোনো কাজেই আসবে না। যা ঘটেছে ও যা ঘটতে পারে—তা থেকে শুধু দোয়াই পারে নিষ্কৃতি দিতে। কোনো কোনো দুর্দশার সঙ্গে মোকাবেলা করে বিচার দিন পর্যন্ত লড়াই করতে থাকে দোয়া।’ (তাবরানি আউসাত: ১৫১৯)

পবিত্র কোরআন ও হাদিসে মানুষের জীবনঘনিষ্ঠ অনেক দোয়ার উল্লেখ রয়েছে। এর মধ্যে রয়েছে বরকতময় জীবন লাভের দোয়াও।

হাদিসে বর্ণিত বরকতময় জীবন লাভের দোয়াটি হলো— اللَّهم أكثر مالي وولدي، وبارك لي فيما أعطيتني উচ্চারণ: ‘আল্লাহুম্মাকসির মা-লী ওয়া ওয়ালাদী, ওয়া বা-রিকলী ফী-মা আ’ত্বইতানী।’ অর্থ: ‘হে আল্লাহ! আপনি আমাকে ধন সম্পদ ও সন্তান সন্ততিতে বরকত দিন এবং আমাকে যা দান করেছেন তাতে বরকত দিন।’

উম্মু সুলায়ম (রা.) হতে বর্ণিত, তিনি বলেন, ইয়া রাসুলুল্লাহ! আপনার খাদেম আনাসের জন্য আল্লাহর কাছে দোয়া করুন। তখন তিনি (স.) দোয়াটি করলেন। (মুসলিম: ৬২৬৬)

উল্লেখ্য, নিজের জন্য করার সময় উপরে উল্লেখিত দোয়াটি করতে হবে। আর অন্যকারো জন্য করার ক্ষেত্রে এভাবে বলতে হবে—اللَّهُمَّ أَكْثِرْ مَالَهُ وَوَلَدَهُ وَبَارِكْ لَهُ فِيمَا أَعْطَيْتَهُ উচ্চারণ: ‘আল্লাহুম্মাকসির মা-লাহু ওয়া ওয়ালাদাহু ওয়া বা-রিক লাহু ফী-মা আ’ত্বইতাহু।’ অর্থ: ‘হে আল্লাহ, তাকে ধন সম্পদ ও সন্তান সন্ততিতে বরকত দিন এবং আপনি তাকে যা দান করেছেন তাতেও বরকত দিন।’ (মুসলিম: ৬২৬৬)

আল্লাহ তাআলা আমাদের বরকতময় জীবন দান করুন। উল্লেখিত দোয়া নিয়মিত পড়ার তাওফিক দান করুন। আমিন।