ফিলিস্তিন-ইসরায়েলের মধ্যে চলমান রক্তক্ষয়ী যুদ্ধে ফিলিস্তিনকে সমর্থন করে সরব হয়েছেন বিশ্বের বিভিন্ন দেশের বিনোদন অঙ্গনের তারকারা। এবার এ তালিকায় নাম উঠল বাংলাদেশের সংগীতশিল্পীদের।

ফিলিস্তিনের মানুষের জন্য আর্থিক তহবিল সংগ্রহে আজ শুক্রবার রাজধানীর হাতিরঝিল এম্ফিথিয়েটারে অনুষ্ঠিত হতে যাচ্ছে চ্যারিটি কনসার্টে ‘টু গাজা ফ্রম ঢাকা’। এই কনসার্টে অংশ নেওয়া কণ্ঠশিল্পীদের কেউ নিচ্ছেন না পারিশ্রমিক।

কনসার্টের আয়োজক আর্টিস্ট অ্যাগেইনস্ট জেনোসাইড ফ্রন্টের এক বিবৃতিতে বলা হয়েছে, আমরা শিল্পী এবং মানবতাবাদী মানুষ সবাই এক হয়েছি গাজায় চলা গণহত্যার প্রতিবাদে। আমরা মনে করি, গাজায় যেভাবে ইসরায়েলি বাহিনী গণহত্যা চালাচ্ছে তা অত্যন্ত ঘৃণ্য, অমানবিক। দ্রততম সময়ে গাজায় চলমান গুলি ও বোমাবর্ষণ বন্ধ করা উচিত।’

আরও বলা হয়, যুগ যুগ ধরে ফিলিস্তিন রাষ্ট্রের ওপর যে নিপীড়ন চলছে তার প্রতিবাদ আমরা কনসার্ট থেকে জানাতে চাই। ‘টু গাজা ফ্রম ঢাকা’ মূলত একটি খোলা চিঠি। বাংলাদেশের শিল্পীরা গাজার সাধারণ মানুষকে বলতে চায়, এ যুদ্ধে তারা একা নয়। এ ছাড়া এ কনসার্ট থেকে উঠে আসা অর্থ গাজায় পাঠানো হবে বলে জানানো হয়েছে।

গণহত্যাবিরোধী এ কনসার্ট থেকে অর্জিত অর্থ ‘রেড ক্রিসেন্ট’ অথবা ‘প্যালেস্টাইন চিলড্রেন্স ফান্ড’-এর মাধ্যমে ফিলিস্তিনের যুদ্ধবিধ্বস্ত অসহায় বেসামরিক জনগণের খাবার ও চিকিৎসার জন্য পাঠানো হবে।

কনসার্টের আয়োজকদের অন্যতম সদস্য গায়ক আহমেদ হাসান সানী। সামাজিক মাধ্যমে তিনি জানিয়েছেন, এ কনসার্টে পারফর্ম করবেন ২০টির বেশি ব্যান্ড ও সংগীত শিল্পী। থাকছে ‘মাকসুদ ও ঢাকা’, ‘আর্ক’, ‘মেঘদল’, ‘নেমেসিস’, ‘ইন্দালো’, ‘কার্নিভাল’, ‘সহজিয়া’, ‘অ্যাভয়েড রাফা’র মতো ব্যান্ড। একক শিল্পী হিসেবে চূড়ান্ত করা হয়েছে রেজাউল করিম লিমন, আহমেদ হাসান সানি, মাশা ইসলাম, র‍্যাপার সাফায়েত, আসির আরমান, মুয়িজ মাহফুজসহ অনেকে। বিশেষ অতিথি হিসেবে থাকছেন প্রিন্স মাহমুদ ও লতিফুল ইসলাম শিবলী।

টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০০, ১০০০ ও ১৫০০ টাকা। তবে কেউ যদি নিপীড়িতদের জন্য আরও বেশি সহায়তা করতে চান তারও ব্যবস্থা আছে বলে জানান আয়োজক সানী।