ঢাকা জেলা দোহার উপজেলায় অবৈধভাবে পোনা মাছ ধরায় কারেন্ট জালসহ ৪ জেলেকে আটক করা হয়েছে। সোমবার সকালে উপজেলার মেঘুলা বাজার ও পদ্মা নদীর বিভিন্ন পয়েন্ট থেকে কুতুবপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই জহিরুল ইসলাম ও এএসআই রুবেল মোল্লার নেতৃৃত্বে সঙ্গীও ফোর্স নিয়ে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এসময় আটককৃতদের কাছ থেকে রুই, কাতল, ও মৃগেলের প্রায় ৩০ কেজি পোনা মাছ উদ্ধার করা হয়। আটককৃতরা হলেন- উপজেলার নারিশা ইউপির উত্তর শিমুলিয়া গ্রামের সিকিম আলী বেপারীর ছেলে মো. নূরুল হক (২৮), বিলাশপুর ইউপির কুতুবপুর গ্রামের মো. মোকসেদ বেপারীর ছেলে মো. মোসলেম বেপারী (৫৫), একই এলাকার মৃত লাল মিয়া মোল্লার ছেলে সাহাবুদ্দিন মোল্লা ও ফরিদপুর জেলার সদরপুর থানার নারিকেল বাড়ীয়ার হকিয়াতপুর গ্রামের মৃত মোসলেম মৃধার ছেলে মো. কামাল মৃধা (৩২)।
আটকৃতদের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও দোহার উপজেলা কমিশনার (ভূমি) এসএম মুস্তাফিজুর রহমান ভ্রাম্যমাণ আদালতে প্রত্যেককে ৫ হাজার করে মোট ২০ হাজার টাকা অর্থ দণ্ড প্রদান করেন।
পরে উপজেলা মৎস্য অফিসার রফিকুল ইসলামের উপস্থিতিতে উদ্ধারকৃত পোনা মাছ স্থানীয় বিভিন্ন মাদরাসায় বিতরণ করা হয় এবং কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ফেলা হয়।

কুতুবপুর নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জ জহুরুল ইসলাম বলেন, আগামী ডিসেম্বর পর্যন্ত পোনা ধরা সম্পূর্ণ নিষিদ্ধ। এক শ্রেণির অসাধু জেলেরা সরকারের এ আদেশ অমান্য করে এ কাজ করে যাচ্ছে। আমরা বিভিন্ন সময় অভিযান চালিয়ে পোনাসহ বেশ কয়েক জন জেলেকে আটক করে জরিমানা করেছি। মাছ রক্ষায় নৌ-পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। জেলেরা যাতে নদীতে পোনা মাছ শিকার করতে না পারে, তার জন্য নৌ-পুলিশ সার্বক্ষনিক টহল দিয়ে যাচ্ছে।