বাঞ্ছিত ও স্প্যাম ইমেইলের জন্য জিমেইলের ইনবক্সে বিশৃঙ্খলা সৃষ্টি হয়। এ জন্য কাজের সময় প্রয়োজনীয় ইমেইল দ্রুত খুঁজে পাওয়া যায় না। এসব প্রচারণামূলক ইমেইল পাওয়া বন্ধ করতে আনসাবস্ক্রাইব করা যায়। এ জন্য প্রতিটি ইমেইলের ভেতরের একটি আনসাবস্ক্রাইব লিংকে ঢুকতে হয়। আর এতসংখ্যক ইমেইল থেকে আনসাবস্ক্রাইব করতে অনেক মূল্যবান সময় নষ্ট হয়। এ জন্য গুগল নতুন বাটন নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। এর মাধ্যমে অনেকগুলো ইমেইল একসঙ্গে আনসাবস্ক্রাইব করা যাবে।
এই বাটন জিমেইল অ্যাপের ওপরের দিকে থাকবে। তবে এই আপডেট বর্তমানে শুধু অ্যান্ড্রয়েড অ্যাপে পাওয়া যাবে। জিমেইলের ২০২৩.১১. ১২ অ্যান্ড্রয়েড ভার্সনে আপডেটটি নিয়ে আসা হবে। তবে কবে নাগাদ এটি আইওএসে পাওয়া যাবে, তা জানা যায়নি।

অ্যান্ড্রয়েড-সম্পর্কিত তথ্যদাতা ব্লগ ‘দ্যএসপিঅ্যান্ড্রয়েড’ এক প্রতিবেদনে বলছে, ওয়েব ভার্সনের মতো এই বাটন অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা খুব দ্রুতই ব্যবহার করতে পারবেন।

এই নতুন বাটনের ফলে স্ক্রলের মাধ্যমে একটি করে আনসাবস্ক্রাইব লিংক খুঁজে বের করতে হবে না। এর ফলে গ্রাহকদের জন্য অবাঞ্ছিত ইমেইলগুলো বাদ দেওয়া দ্রুত ও সহজ হবে।

এই প্রতিবেদনে বলা হয়, গুগল অ্যাকাউন্টের সব আনসাবস্ক্রাইব লিংক স্ক্যান করে ইমেইলের ওপরে একটি বাটনের মধ্যে রাখা হবে, যাতে সহজে এটি ব্যবহার করা যায়।

এ ছাড়া জিমেইল ও অ্যান্ড্রয়েডে ব্যাক নেভিগেশন ফিচারও আসতে পারে। এই ফিচারের মাধ্যমে খুব সহজে জিমেইলের আগের পেজগুলোতে যাওয়া যাবে। তবে শুধু অ্যান্ড্রয়েড ১৪ ভার্সনের স্মার্টফোনে এই ফিচার কাজ করবে। নতুন ফিচারগুলো এখনো পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। তবে সব যোগ্য অ্যান্ড্রয়েড ডিভাইসে খুব দ্রুতই ফিচারগুলো দেখা যাবে।

গত মাসে আইওএস ও অ্যান্ড্রয়েড ডিভাইসের জিমেইলে ইমোজি ফিচার নিয়ে আসার জন্য কাজ করছে বলে জানা যায়। এটি মাইক্রোসফট আউটলুকের মতো কাজ করে। এই ইমোজি বাটন ইমেইলের তিন ডটের মেনু অপশনের ভেতরে থাকবে। মেনুর ইমোজি তালিকা থেকে গ্রাহকেরা পছন্দমতো ইমোজি নির্বাচন করতে পারবেন।

তথ্যসূত্র: গ্যাজেটস ৩৬০